1. admin@dainikkhoborchitra.com : admin :
বুধবার, ০১ মে ২০২৪, ১২:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
কেশবপুরে অবৈধভাবে প্লেট ঝুলিয়ে জমি ও বাড়ির মালিকানা দাবী করে হয়রানীর অভিযোগ তীব্র তাপদাহে কেশবপুর রিপোর্টার্স ক্লাবের উদ্যোগে পানি ও খাবার স্যালাইন বিতরণ। কেশবপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান , পুরুষ ও মহিলা ভাইস কে কি প্রতীক পেল কেশবপুরে আস্থা পল্লী উন্নয়ন সমবায় সমিতির অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত Doa and Iftar mahfil organized by Keshavpur Reporters Club ভূয়া ডিবি পুলিশ পরিচয়ে অপহরণ মামলার রহস্য উদঘাটন, গ্রেফতার-০৭। কেশবপুর রিপোর্টার্স ক্লাবের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে অপহরণ মামলায় প্রাইভেট গাড়ীসহ ৩ জন আটক অনুশিখা বাঁচতে চায় / একটি মানবিক সাহায্যের আবেদন চাঁপাইনবাবগঞ্জে ডিবি পুলিশের অভিযানে নাচোল থেকে ভুয়া সচিব গ্রেপ্তার

একজন কফি কারিগর থেকে কফি শপের মালিক হয়ে উঠার গল্প

দৈনিক খবরচিত্র ডেস্ক
  • সময় : রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩
  • ১৪৯ বার পঠিত
সংবাদটি শেয়ার করুন:

নিজস্ব প্রতিবেদক //
ফার্ষ্ট কাপ কফি শপের কর্নধার শাওন আহমেদ সুজন। তিনি পেশায় একজন বারিস্তা (কারিগর) আবার ব্যবসায়ী। দীর্ঘদিন ধরেই তিনি নিজের পেশা হিসেবে সময়,শ্রম, মেধাকে কাজে লাগিয়ে নিজেকে পরিচিত করেছেন একজন কফির কারিগর হিসেবে এরপর কঠোর পরিশ্রম করে হয়ে উঠেছেন একজন কফি শপের ব্যবসায়ী (মালিক)।

তার সাথে আলাপকালে জানতে চাওয়া কিছু____

প্রশ্ন : আপনি কোন দেশের কোন ব্রান্ডের কফি বিন ব্যবহার করেন?
উঃ ইথিওপিয়া, কলোম্বিয়া এবং ব্রাজিলের, আরাবিকা বিন দেওয়ার চেষ্টা করি।

প্রশ্ন : আপনি কতদিন পর্যন্ত কফি নিয়ে কাজ করছেন?
উঃ কফির সাথে জড়িত আছি ২০১৩ সাল থেকে যা প্রায় ১২ বৎসরের মতন।

প্রশ্ন : কফি শপ নিয়ে আপনার চিন্তা ভাবনা কেমন?
উঃ আসলে সহজ করে বলতে গেলে আমি চাই বাংলাদেশে ফার্ষ্ট কাপ কফি শপ একটি উদাহরণ হয়ে উঠবে বিশ্বমানের কফি বার দিয়ে কফি প্রেমীদের কাছে।

প্রশ্ন : বাংলাদেশে কফি ব্যবসা নিয়ে ভবিষ্যত কেমন মনে করেন?
উঃ আজ থেকে কিছু বছর পূর্বেও আমাদের দেশে ভোক্তাদের তেমন বেশি কফির চাহিদা ছিলোনা যা এখন প্রায় দ্বিগুণেরও বেশি ধীরে ধীরে এটার চাহিদা বেড়েই চলেছে। সেই হিসেবে ভালো মানের কফি সেবা দেয়ার মনোভাব নিয়ে এই ব্যবসা শুরু করলে অবশ্যই ভালো কিছু আশা করা যাবে।

প্রশ্ন : এই ব্যবসাকে কেমন মনে করেন নতুন প্রজন্মের জন্য?
উঃ আমি মনে করি শিক্ষিত নতুন প্রজন্মের জন্য অনেক অনেক টাকা খরচ করে বিভিন্ন দেশে না গিয়ে ভালো স্থান‌ নির্বাচন করে ভালো মানের সেবা নিশ্চিত করে এই ব্যবসা করতে আগ্রহী হওয়া উচিত। কারন কফি ইন্ডাস্ট্রী অনেক বড় একটা ইন্ডআস্ট্রঈ। এখানে ধৈর্য সহকারে ভালো মানের সেবা নিশ্চিত করলে অবশ্যই অনেক ভালো অবস্থানে পৌঁছাতে পারবেন সহজেই।

প্রশ্ন : আপনি কি এই প্রতিষ্ঠানের অন্য কোন শাখা খোলার কথা ভাবছেন?
উঃ হ্যা অবশ্যই আমি চাই নির্দিষ্ট দূরত্বের পর পর অবশ্যই একটা ফার্ষ্ট কাপ কফি শপ থাকবে। তবে এখনই সেটা সম্ভব হচ্ছে না। কিন্তু খুব সহসাই ইনশাহ্ আল্লাহ্ উত্তরার জসিম উদ্দিনে আরো একটি শাখা উদ্বোধন করতে যাচ্ছি।

প্রশ্ন : অনেক ব্যবসা থাকার পরেও আপনি এই ব্যবসা কেনো বাছাই করলেন নিজের জন্য?
উঃ আমি যখন থেকেই কফি ইন্ডাস্ট্রির সাথে জড়িত হয়েছি তখন থেকেই আমার এই ব্যবসা নিয়ে একটা ভালো লাগা জন্মায়। কারন এখন মানুষ পরিবর্তন চায় সবকিছুতেই সেই পরিবর্তন থেকে এখন যেকোনো আড্ডায়, মিটিং এ কিংবা অফিসের কাজের ফাঁকেও মানুষ একটা চুমুক দেয় কফিতে। এবং তখন থেকেই আমি মনে মনে ঠিক করছি যে কোনভাবেই হওক আমি এই ব্যবসার সাথে নিজেকে জড়িয়ে নিজেই একটা কফি শপ দিবো। সেই থেকেই আসলে চেষ্টা চালিয়ে যাওয়া এখন পর্যন্ত।

প্রশ্ন : এই ব্যবসা করতে হলে আপনার মতে নূন্যতম কেমন অভিজ্ঞতা আর মূলধনের দরকার হতে পারে?
উঃ যে কোন ব্যবসা করতে হলে আমাদের নূন্যতম কিছু অভিজ্ঞতার প্রয়োজন হবে। সেক্ষেত্রে আমি বলব মোটামুটি ৩- ৫ বছরের অভিজ্ঞতা থাকলেই হবে। আর মূলধনের বিষয়টার নির্ভর করছে কোন এলাকায়, কেমন আসবাবপত্রের ব্যবহার দিচ্ছেন তার উপর।

প্রশ্ন : ফার্ষ্ট কাপ কফি শপের ভোক্তাদের সবচেয়ে বেশি চাহিদা কোন কফিতে?
উঃ আমাদের সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন কফি হচ্ছে রেসতাতো, হট চকলেট, ক্যাফে মকা। এছাড়াও আমাদের নিজস্ব তৈরি বিভিন্ন স্যান্ডুইচ, ডএজআর্টআ ও মিক্সড ফ্রুট সালাদের চাহিদাও রয়েছে।

প্রশ্ন : ভোক্তাদের উদ্দিশ্যে কিছু বলতে চান?
উঃ ভোক্তাদের উদ্দিশ্যে বলবো আপনারা অনেকেই কফি পছন্দ করেন এবং বিভিন্ন স্থানে গিয়ে কফি খেয়ে থাকেন। আমাদের ফার্ষ্ট কাপ কফি শপে আসুন এবং পরখ করে দেখুন আপনার পছন্দের কফিটি আমরা কেমন দিচ্ছি।

সব শেষে কফি নিয়ে এককথায় তিনি বলেন, কফি হল একটি খুব ব্যক্তিগত রকমের পানীয়। এক কাপ কফির সাথে কিছুটা একা সময় কাটালেও অনেকটা মানসিক শান্তি পাওয়া যায়।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর