1. admin@dainikkhoborchitra.com : admin :
বুধবার, ০১ মে ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
কেশবপুরে অবৈধভাবে প্লেট ঝুলিয়ে জমি ও বাড়ির মালিকানা দাবী করে হয়রানীর অভিযোগ তীব্র তাপদাহে কেশবপুর রিপোর্টার্স ক্লাবের উদ্যোগে পানি ও খাবার স্যালাইন বিতরণ। কেশবপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান , পুরুষ ও মহিলা ভাইস কে কি প্রতীক পেল কেশবপুরে আস্থা পল্লী উন্নয়ন সমবায় সমিতির অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত Doa and Iftar mahfil organized by Keshavpur Reporters Club ভূয়া ডিবি পুলিশ পরিচয়ে অপহরণ মামলার রহস্য উদঘাটন, গ্রেফতার-০৭। কেশবপুর রিপোর্টার্স ক্লাবের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে অপহরণ মামলায় প্রাইভেট গাড়ীসহ ৩ জন আটক অনুশিখা বাঁচতে চায় / একটি মানবিক সাহায্যের আবেদন চাঁপাইনবাবগঞ্জে ডিবি পুলিশের অভিযানে নাচোল থেকে ভুয়া সচিব গ্রেপ্তার

বাঘায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

দৈনিক খবরচিত্র ডেস্ক
  • সময় : বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪
  • ২২ বার পঠিত
সংবাদটি শেয়ার করুন:

আবুল হাশেম রাজশাহী ব্যুরোঃ

রাজশাহীর বাঘায় যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন করা হয়েছে।

বুধবার বাঘা উপজেলা প্রশাসনের উদ্যোগে দিনের প্রথম ভাগে রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।এতে প্রশাসনের বিভিন্ন দপ্তর, বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক সংগঠন অংশগ্রহণ করে। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি বেসরকারি ভবন ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ করা হয়। সকাল ৯টায় স্কুলকলেজের শিক্ষার্থীদের নিয়ে প্রভাতফেরি শহরের প্রধান সড়ক ঘুরে উপজেলা প্রশাসন চত্বরে জমায়েত হয়।এসময় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও দিবস উপলক্ষে বিভিন্ন বিষয়ে প্রতিযোগীতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও ) তরিকুল ইসলাম’র সভাপতিত্বে ও পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান হোসেনের সঞ্চালনায় উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু, বাঘা পৌরসভার মেয়র ও জেলা আ’লীগের সদস্য আক্কাছ আলী,সহকারি কমিশনার(ভূমি)জুয়েল আহম্মেদ,বাঘা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা( ওসি) আমিনুল ইসলাম,বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হোসেন,বীর মুক্তিযোদ্ধা আজিজুল আলম,মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা, মোজাহার হোসেন মহিলা কলেজের অধ‍্যক্ষ নসিম উদ্দিন,বাঘা উপজেলা প্রকৌশলী বেলাল হোসেন প্রমূখ।‍

এ সময় বক্তারা স্মৃতিচারণ বক্তব্যে বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হল একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গসহ সমস্ত বাংলাভাষী অঞ্চলে পালিত একটি বিশেষ দিবস, যা ১৯৯৯ খ্রিস্টাব্দের ১৭ নভেম্বরে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর ২১শে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী পালন করা হয়। এটি শহীদ দিবস হিসাবেও পরিচিত। এ দিনটি বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালে এইদিনে (৮ ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার) বাংলাকে তৎকালীন পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকায় আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ ছাত্র শহীদ হন। যাঁদের মধ্যে রফিক, জব্বার, শফিউর, সালাম, বরকত উল্লেখযোগ্য এবং এই কারণে এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,আড়ানী পৌর মেয়র মুক্তার আলী,উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান( পুরুষ) মোকাদ্দেস আলী, গড়গড়ী ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম, উপজেলা প্রশাসনের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারি, বিভিন্ন ইউনিটের জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী ও সুধীজন।


সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর